পিএইচপি ও নোড জেএস এর মধ্যে পার্থক্য

একটি ডায়নামিক ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে ব্যাক-এন্ড খুবই গুরুত্বপূর্ণ। PHP এবং Node JS উভয়ই ব্যাক-এন্ড হিসেবে কাজ করে। একই ক্যাটাগরির হলেও এদের বৈশিষ্ট্যে অনেক ভিন্নতা রয়েছে। আজকে সেসব বিষয় নিয়েই বিস্তারিত আলোচনা করবো।

PHP একটি স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। ১৯৯৫ সালে এটি প্রথম রিলিজ হয়। শুরু থেকেই এটি ওয়ার্ডপ্রেস, দ্রুপাল, জুমলার মত CMS এ ব্যবহৃত হয়ে আসছে। এছাড়া বেশ কয়েকটি মডার্ণ ফ্রেমওয়ার্ক লারাভেল এবং সিমফোনীর মতো প্রোগ্রামিং ফ্রেমওয়ার্কেও ব্যবহৃত হয়ে আসছে।

Node JS – এটি জাভাস্ক্রিপ্ট বেজড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যা সার্ভারে রান হয়। এটি ওয়েব পেইজকে ইন্টারেক্টিভ এবং ডায়নামিক বানানোর ক্ষেত্রে ব্যবহার করা হয়। Node JS এর আবির্ভাবের ফলে জাভাস্ক্রিপ্ট দিয়ে অ্যাসিংক্রোনাস (Asynchronous) প্রোগ্রামিং করা সম্ভব হচ্ছে।

যদিও PHP এবং Node JS উভয়ই সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ, কিন্তু এদের বৈশিষ্ট্যে মিলের পাশাপাশি অনেক অমিলও রয়েছে।

যেসব মিল লক্ষ্য করা যায় (সাদৃশ্যতা)

ইন্টারপ্রেটেট ল্যাংগুয়েজ – PHP এবং Node JS উভয়কেই তাদের রানটাইম এনভায়রনমেন্টে রান করা সম্ভব। উভয়ই ইন্টারপ্রেটেট ল্যাংগুয়েজ।

ভ্যারিয়েবলের সহজবোধ্যতা – PHP এবং Node JS উভয়ই ওয়েবসাইটের সার্ভার সাইডে ডেভেলপ করতে ব্যবহৃত হয় এবং উভয়ই সার্ভার সাইডে রান হয়।তবে বিভিন্ন কারণে প্রোগ্রামারদের কাছে একটির চেয়ে অন্যটি বেশি পছন্দনীয় হয়ে থাকে।Node JS খুব দ্রুত কাজ করে বিধায় প্রোগ্রামারদের কাছে এটি সবচেয়ে বেশী পছন্দের কারণ। আবার কিছু প্রোগ্রামার PHP এর সরলতার কারণে PHP ব্যবহারে সাচ্ছন্দ্য বোধ করে থাকে।

PHP এবং Node JS মধ্যে পার্থক্য

ফিচারপিএইচপিনোড জেএস
ইঞ্জিন জেন্ড (Zend) ইঞ্জিন দ্বারা পরিচালিত গুগলের V8 জাভাস্ক্রিপ্ট ইঞ্জিন দ্বারা পরিচালিত
ব্যবহারের জটিলতা
Node JS এর তুলনায় PHP ব্যবহার করা
তুলনামুলক সহজ।
Node JS ব্যবহার করা খুব জটিল নয়, তবে কোডিং এ কিছু এক্সট্রা লাইন লিখতে হয় এবং কলব্যাক ফাংশন এর মূল বিষয়গুলো বোঝা প্রয়োজন হয়।
জেসন (JSON) PHP তে জেসব কম ব্যবহৃত হয়। PHP ব্যবহার করে মূলত json_encode() এবং json_decode() ফাংশন।জেসব সবচেয়ে নেশী ব্যবহৃত হয় কারণ এটি PHP এর চেয়ে Node JS এ ভালো কাজ করে। JSON.stringify() এবং JSON.parse() এসব ফাংশন ব্যবহৃত হয়।
এক্সিকিউশন সিংক্রোনাস (Synchronous)অ্যাসিংক্রোনাস (Asynchronous)
এক্সিকিউশন স্পীডNode JS এর তুলনায় এক্সিকিউট করতে সময় বেশী লাগে। লাইটওয়েট হওয়ায় PHP এর তুলনায় অনেক দ্রুত এক্সিকিউট হয়।
ওয়েব সার্ভারঅ্যাপাচি (Apache) ওয়েব সার্ভারে রান হয়।NPM এর ওয়েব সার্ভারের প্রয়োজন নেই, এটি নিজস্ব রানটাইম ইনভায়রনমেন্টে রান হয়।
প্যাকেজ ম্যানেজার কম্পোজার (Composer) প্যাকেজ ম্যানেজার ব্যবহার করা হয়।নোড প্যাকেজ মেনেজার (যা NPM নামে পরিচিত) ব্যবহার করা হয়।

কখন পিএইচপি এবং নোড জেএস ব্যবহার করা উচিত ?

কখন PHP ব্যবহার করা যুক্তিযুক্ত!

  • সেন্ট্রালাইজড সার্ভার (Centralized Server)
    • যদি আপনি একাধিক সার্ভার নিয়ে অ্যাপ্লিকেশন ডেভেলপ করার প্ল্যান না করেন, তাহলে LAMP (Linux, Apache, MySQL and PHP) স্ট্যাক ব্যবহার করতে পারেন।যদিও এটা প্রজেক্টের রিকোয়ারমেন্ট এর উপর নির্ভর করে।
  • পোর্টেবিলিটি
    • PHP একটি পোর্টেবল ল্যাংগুয়েজ।PHP অ্যাপাচি, আইআইএস এবং ডাটাবেজ সিস্টেম ইনস্টল করা যেকোনো প্ল্যাটফর্মে রান হয়, যা PHP অ্যাপ্লিকেশনগুলিকে পোর্টেবল বানায়।

কখন Node JS ব্যবহার যুক্তিযুক্ত!

  • যখন পুরো সিস্টেেম স্ট্যাক জুড়ে একই ল্যাংগুয়েজ থাকে।
    • সফ্টওয়্যার স্ট্যাক যেমন MEAN স্ট্যাক ( MongoDB, Express JS, Angular JS.) ব্যবহার করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ।
    • ডায়নামিক সিংগেল পেইজ অ্যাপ্লিকেশন (SPA) থাকলে,
    • সার্ভার সাইড টেকনোলজি এবং Angular JS, Backbone JS, Vue JS এবং React JS এর মতো ফ্রন্ট-এন্ড টেকনোলজি থাকলে,

এসব ক্ষেত্রে Node JS ব্যবহার করা উত্তম হবে। যা সম্পূর্ণ স্ট্যাকে একই ল্যাংগুয়েজ এর ব্যবহার সহজ করে দেয়। ডেভেলপারদের জন্য সহজ করার জন্য আপনি Angular প্রজেক্টের ক্ষেত্রে Node JS এর Typescript লাইব্রেরী ব্যবহার করতে পারেন। LAMP স্ট্যাকের তুলনায় MEAN স্ট্যাক অধিক সহজতর।

  • রিয়েল টাইম ডাটা
    • রিয়েল টাইম ডাটা প্রয়োজন এমন অ্যাপ্লিকেশনের জন্য Node JS এর বিকল্প নেই।ফিনান্সিয়াল অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে Node JS ব্যবহার না করা উত্তম, কারণ ফিনান্সিয়াল অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করার ক্ষেত্রে অনেক বেশী নির্ভরযোগ্য কম্পিউটিং এবং লাইব্রেরির প্রয়োজন পড়ে।
  • স্পীড
    • PHP এর তুলনায় Node JS এর গতি অনেক দ্রুত।যদি আপনি অ্যাপ্লিকেশনের গতিতে ফোকাস করতে চান এক্ষেত্রে Node JS সবচেয়ে উপযুক্ত হবে।

আশাকরি, কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কখন উপযোগী এবং আপনার পরবর্তী প্রজেক্টে কোন টেকনোলজি ব্যবহার করবেন, সেটা বুঝতে পেরেছেন।

Leave a Comment

Copy link
Powered by Social Snap